1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পর পর দুটি শক্তিশালী ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড

  • আপডেট টাইম : সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩
  • ৭৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : পর পর দুটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড। প্রথমটির মাত্র ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ১।

এর আধাঘণ্টার মধ্যেই ৫ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এখন পর্যন্ত ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির তথ্য জানা যায়নি।
সোমবার (২৪ এপ্রিল) স্থানীয় সময় ১২টা ৪২ মিনিটের (বাংলাদেশ সময় সকাল ৬টা ৪১ মিনিট) দিকে প্রথম ভূমিকম্পটি অনুভূত হয়।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য মতে, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটির উপকূল থেকে প্রায় ৫০০ মাইল উত্তর-পূর্বে অবস্থিত কেরমাডেক দ্বীপ চিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিল এর কেন্দ্র। শক্তিশালী ওই ভূমিকম্পের কয়েক মিনিটের ব্যবধানে ৫ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

এ দুটি কম্পনের পরও নিউজিল্যান্ডে সুনামির কোনো হুমকি নেই বলে জানিয়েছে ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এনইএমএ) এবং জিএনএস সায়েন্স।

তবে সুনামি পর্যালোচনার জন্য অপেক্ষা না করে উপকূলের কাছাকাছি সমস্ত বাসিন্দাদের অবিলম্বে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে দেশটির সিভিল ডিফেন্স।

তারা জনগণকে পরামর্শ দিয়েছে, যেসব উপকূলে ভূমিকম্প এক মিনিটেরও বেশি সময় ধরে অনুভূত হয়েছিল সেসব জায়গা থেকে অবিলম্বে সরে আসুন। ভূমিকম্প এতোটাই শক্তিশালী ছিল যে, অনেকেই দাঁড়িয়ে থাকতে পারছিলেন না। আপনি যদি উপকূলের কাছাকাছি থাকেন এবং দীর্ঘ বা শক্তিশালী ভূমিকম্প অনুভব করেন তবে বাড়িতে থাকবেন না। যতটা সম্ভব নিকটতম উচ্চভূমিতে নিজেকে সরিয়ে নিন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..